বোন তোমার কলমই হোক তোমার হাতিয়ার
শ্যামল সোম
আজ বল্লম কলমই হোক তোমার হাতিয়ার
হত্যা হত্যা করার রয়েছে নারীর স্বাধিকার।
প্রস্তর লৌহ যুগের পর যুগ ধরে সেই চলেছে
নারীর মানুষের পরিচিতি লাভের সংগ্রাম।
আদিম যুগে তৃনভূমির খোঁজে যাযাবরের
জীবন যাপনে পণ্যবাহী গৃহপালিত পশুর
গলায় থাকতো গাছের লম্বা ঝুরির দড়ি।
গাছের বাকল বসন পরণে দলে দলে নারী চলে
নিত্য পুরুষের সাথে সহবাসে জন্ম নিত শিশু।
একই নারী গমনে পুত্র, পিতা, ভ্রাতা সবাইর
সমান অধিকার পৌরুষের অহংকার সেবার
ত্রুটি হলে চলতো পশুর নির্যাতন অত্যাচার।
আগুন জ্বালাতে বীজ বপন করে শস্য চাষ
শিক্ষা দান এ সবই নারী জননীদের অবদান।
ভাষাহীন গুহা মানবী স্তনদানে শিশু পালন
আজও নারী পুরুষের মনোরঞ্জন বিজ্ঞাপনে।
নদীর বহমান উজান স্রোতে অবগাহনে নারী
কাঁদতো কিনা কখন কোন পুরুষের প্রেমে সে
যুবতী কিশোরী স্পর্শে সুপ্রসন্ন হতেন কিনা না?
জানা নেই আমার, তবে জানি গোষ্ঠীর বিবাদে
গৃহ পালিত পশু ও নারীদের টানতে টানতে যেত
নিয়ে, বিজয়ীদের উল্লাস ধ্বনি আজও শোনা যায়।
গন তান্ত্রিক সমাজে পুরুষ তন্ত্র তান্ত্রিক সাধক সাধনা
করেন সদ্য রজস্খলা কিশোরী গমনে সিদ্ধ অনিবার্য।
সাধনা বাসানা চরিতার্থ করতে পাঁজাকোলা করে চল নিয়ে
তুলে, মদ্যপান, আমৃত্যু সারারাত যৌন উৎসব গণ ধর্ষন।
শৃঙ্খলিত আজও শেকলের বদলে পায়ে রূপোর নূপুর
নূপুরের ছন্দে আনন্দে লাস্যময়ী নৃত্যরতা নারী হঠাৎই
সমূলে বিঁধিয়ে দেয় কামুকের উদ্যত কঠিন উড্ডীন পৌরুষ,
রক্তের নদীতে সাঁতারায় জলকন্যা আনন্দে সভ্যতার শেষে।
No comments:
Post a Comment